শব-ই-বরাত

শব-ই-বরাত

আজ দিবগত রাতে পবিত্র শব-ই-বরাত। অফিসের সাপ্তাহিক ছুটি রবিবার হওয়াতে আজ বেশ কিছু কাজ সেরে নিলাম। 

শব-ই-বরাত আসলেই মনে পড়ে আম্মুর বানানো হালুয়া-রুটি। প্রতি বছরই আম্মু বুটের হালুয়া, সুজির হালুয়া তৈরি করতেন। প্রতিবেশীদের বাসায় দিয়েও নিজেরা কয়েকদিন ধরে খেতাম। বুটের হালুয়া ছিল আমার সবচেয়ে পছন্দের। আজ বউ রান্না করেছে বুটের ও গাজরের হালুয়া। প্রথমবার বলেই এই রেসিপি নিয়ে তার হাজার কনফিউশন। গতকাল রাতেই আমাকে বাজারের ফর্দ পাঠিয়ে দিল। আমিও সেই মোতাবেক বাজার নিয়ে এলাম। সারারাত বুট ভিজিয়ে সকাল থেকে রান্নার হুলস্থূল। এই হালুয়া রান্নার সবচেয়ে কঠিন বিষয় সম্ভবত অনবরত নাড়তে থাকা যাতে পাতিলের তলায় লেগে না যায়। যাই হোক, বিভিন্ন জনে জিজ্ঞাসা, ইউটিউব মিলিয়ে এই কর্মযজ্ঞ ভালোভাবেই উতরাতে পেরেছে সে। কী গভীর ভালোবাসা দিয়ে মেয়েরা রান্নার মতো এই কঠিন কর্ম সাধন করে আমি মাঝে মাঝে বুঝে পাই না।

Image

আম্মুর ডাক্তার দেখানোর এপয়েন্টমেন্ট ছিল আজ। ডাক্তার দেখিয়ে আম্মুকে নিয়ে গেলাম সিক্রেট রেসিপিতে ডোরি ফিশ খাওয়াতে। আম্মুকে নিয়ে বাইরে বসার সুযোগ জীবনে খুব কমই এসেছে। তাই যখনই সুযোগ পাই চেষ্টা করি আম্মুকে ভালো কোথাও খাওয়াতে। আমার পছন্দের ডিশটি আম্মু আর ছোট বোন দুজনই বেশ পছন্দ করেছে।

আম্মু আর ছোট বোনকে রিকশায় তুলে আহত কলিগ ও বন্ধু নুরকে দেখতে গেলাম। বাইক দূর্ঘটনায় ভালোই আঘাত পেয়েছে সে। নুরের বাসায় গিয়ে আরেক জুনিয়র কলিগ ও বন্ধু গোপীকে পেলাম। সিঙ্গারা আর ফলাহার সেরে বাসায় ফিরে এলাম। এভাবেই একটি উদ্দীপনামূলক দিনের সমাপ্তি হল।

Image

The beauty of life is in small details, not in big events.

- Jim Jarmusch

Tags

Related Articles

100 Days Challange 2024

100 Days Challange 2024

Technical Support Basics

Technical Support Basics

Jawan: A Fan's Favorite

Jawan: A Fan's Favorite

Image