100 Days Challange 2024

100 Days Challange 2024

২০২০ সাল থেকে আমি 100 Days Challenge পালন করে আসছি। পঞ্চম বছরের 100 Days Challenge এর সূচনা পোস্টে আপনাদের সবাইকে স্বাগত জানাই। ২৩ সেপ্টেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট ১০০ দিন এই চ্যালেঞ্জ চলবে। এই বছর চ্যালেঞ্জে কাজগুলোকে মোট ১০টি ক্যাটাগরীতে  ভাগ করেছি। 

১। যতটুকু সম্ভব সব ধরণের প্লাস্টিক ও পলিথিন পণ্য বর্জন করব। দৈনন্দিন জীবনের ১০টি কার্যক্রমে পরিবর্তন আনার মধ্য দিয়ে এটি সম্ভব করব।

২। FreeCodeCamp এ JavaScript Algorithms and Data Structures কোর্সটি সম্পন্ন করা। এটার ১০টা মডিউলের ২টা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বাকি ৮টা মডিউল সম্পন্ন করতে হবে।

৩। বই পড়তে চাই ৫টি। এজন্য নির্বাচন করেছি Playing It My Way by Sachin Tendulkar (৪৮৬ পৃষ্ঠা), সমরেশ মজুমদারের সাতকাহন প্রথম খণ্ড (৪১২ পৃষ্ঠা), সমরেশ মজুমদারের সাতকাহন দ্বিতীয় খণ্ড (৩১৭ পৃষ্ঠা), হুমায়ূন আহমেদের বাদশাহী নামদার (২৩১ পৃষ্ঠা) এবং The Psychology of Money by Morgan Housel (২৪২ পৃষ্ঠা)।  

৪। বীজ থেকে চারা তৈরী করব ১০টি।

৫। খেলাধূলায় পারদর্শীতা অর্জন। ফুসবল ও টেবিল টেনিস এই দুইটি ইনডোর স্পোর্টসে পারঙ্গমতা বাড়ানোর চেষ্টা করব।

৬। Scrimba প্ল্যাটফর্মে ৪টি কোর্স সম্পন্ন করতে চাই। Learn React (13.6 hours), Introduction to Clean Code (64 minutes), Learn to Code with AI (4.5 hours), Prompt Engineering for Web Developers (3.6 hours) এই কোর্সগুলো যথাযথ অনুশীলনের সাথে সম্পন্ন করব।

৭। আল কুরআন বাংলা অনুবাদ পড়া। জিয়াউর রহমান মুন্সির লেখা কুরআন মাজীদ মূলপাঠ, সরল অনুবাদ, পার্শ্বটীকা বইটিকে নির্বাচন করেছি। মোট ৬৩২ পৃষ্ঠার এই বইটি পড়ে শেষ করব।

৮। ট্রেডমিলে ১০০০ মিনিট হাঁটব। এজন্য আমাকে প্রতিদিন ১০ মিনিট করে হাঁটতে হবে।

৯। চিনিমুক্ত জীবন যাপন করব ১০০ দিন। এর মধ্যে ১০ দিন বিরতি থাকবে। উক্ত ১০ দিন চিনি বা চিনিযুক্ত খাবার খেতে পারব।

১০। আমার ব্লগে ১০টি কনটেন্ট লিখব। বিভিন্ন বিষয়ের উপর লেখাগুলো হবে। এই লেখাটি প্রথম কনটেন্ট হিসেবে বিবেচ্য হবে।

এই বছরের চ্যালেঞ্জগুলোকে আমি বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে সাজিয়েছি। মূলত গত ৪ বছরের চ্যালেঞ্জগুলোর সাথে তুলনা করে আমার এই বছরের ব্যস্ততা, বাস্তবতাকে বিবেচনায় রেখে এই চ্যালেঞ্জগুলো নেয়া। আমি এই বছর খুবই আশাবাদী সবগুলো সম্পন্ন করার ব্যাপারে। আত্মিক উন্নয়নের জন্য আল কুরআন পড়া, বই পড়া রেখেছি আবার বিনোদনের জন্য খেলাধুলা রেখেছি এবং জ্ঞান আহরণের জন্য দুইটি প্ল্যাটফর্মে কোর্স করার প্ল্যান আছে। সুস্বাস্থ্য অর্জনের জন্য হাঁটা, চিনিমুক্ত খাবার এবং পরিবেশগত উন্নয়নের জন্য প্লাস্টিক ও পলিথিন বর্জন, বীজ থেকে চারা তৈরীর সিদ্ধান্ত নিয়েছি।

চ্যালেঞ্জগুলো ট্র্যাক রাখার জন্য আমি একটি Trello Board ম্যানেজ করছি। আমার চ্যালেঞ্জের নিয়মিত আপডেট পেতে এখানে চোখ রাখুন।

https://ofikhan.com/100-days-challenge

Image

Our ability to handle life’s challenges is a measure of our strength of character.

– Les Brown

Related Articles

Image